CricketWPL

মেয়েদের আইপিএলে বাঙালি দাদাদের টেক্কা বাংলার দিদিদের, সবেধন নীলমণি ঋদ্ধির পাশে দল ভারী ঝুলনদের

শুরু হচ্ছে উইমেন্স প্রিমিয়ার লিগ

শুরু হচ্ছে উইমেন্স প্রিমিয়ার লিগ। ২০০৮ সালে ছেলেদের ক্রিকেটে শুরু হয়েছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। মেয়েদের নিয়ে সেই ধাঁচেই শুরু হচ্ছে উইমেন্স প্রিমিয়ার লিগ। মেয়েদের এই আইপিএলে বাঙালি মেয়েরা ছাপিয়ে গেলেন ছেলেদের। সংখ্যার বিচারে ছেলেদের আইপিএলের থেকে মেয়েদের আইপিএলে বাঙালির সংখ্যা বেশি।

Advertisement

ছেলেদের আইপিএল শুরু হচ্ছে ৩১ মার্চ থেকে। সেই প্রতিযোগিতায় বাংলার ক্রিকেটার হিসাবে থাকছেন শাহবাজ় আহমেদ, আকাশ দীপ এবং মুকেশ কুমার। কিন্তু এঁরা কেউই বাঙালি নন। আইপিএলে বাঙালি বলতে একমাত্র ঋদ্ধিমান সাহা। গুজরাত টাইটান্স দলে রয়েছেন তিনি। ঘরোয়া ক্রিকেট খেলতে বাংলা ছেড়ে ত্রিপুরাতে চলে গিয়েছেন ঋদ্ধি। এ বারের রঞ্জি খেলেছেন ত্রিপুরার হয়েই। বাংলায় ফিরবেন বলেও মনে করা হচ্ছে না। কিন্তু ছেলেদের আইপিএলে বাঙালির প্রতিনিধি তিনি একাই। বাংলাদেশের দুই বাঙালি যদিও ছেলেদের আইপিএলে খেলবেন। লিটন দাস এবং শাকিব আল হাসান রয়েছেন কলকাতা নাইট রাইডার্স দলে।

মেয়েদের আইপিএলে বাঙালির সংখ্যা বেশি। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে রয়েছেন রিচা ঘোষ। তাঁকে ১ কোটি ৯০ লক্ষ টাকায় কেনে আরসিবি। আইসিসি-র ক্রমতালিকায় রিচা এক লাফে ২১ ধাপ উঠে এসেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও জিতেছেন তিনি। ছোটদের সেই দলে ছিলেন তিতাস সাধুও। দিল্লি ক্যাপিটালসে দেখা যাবে তাঁকে। ২৫ লক্ষ টাকা দিয়ে কিনেছে দিল্লি। এ ছাড়াও রয়েছেন ধারা গুজ্জর এবং সাইকা ইশাক। তাঁদের দু’জনেরই জন্ম বাংলায়। দু’জনকেই নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। বাংলার হয়ে খেলা দীপ্তি শর্মা খেলবেন উত্তরপ্রদেশ ওয়ারির্সের হয়ে। তিনি যদিও বাঙালি নন।

শুধু খেলোয়াড় নয়, কোচও রয়েছে বাংলা থেকে। মুম্বই ইন্ডিয়ান্স দলের কোচ ঝুলন গোস্বামী। মেয়েদের ক্রিকেটে বাংলার সব থেকে বড় নাম তিনিই। সদ্য অবসর নিয়েছেন ঝুলন। খেলা ছেড়ে কোচ এবং মেন্টরের দায়িত্ব সামলাচ্ছেন তিনি। মুম্বই ইন্ডিয়ান্সের বোলিং বিভাগকে তৈরি করার দায়িত্ব তাঁর কাঁধে।

Advertisement

ছেলেদের আইপিএলে গত বার বাঙালির সংখ্যা একটু বেশি ছিল। ঈশান পোড়েল এবং ঋত্বিক চট্টোপাধ্যায় ছিলেন পঞ্জাব কিংস দলে। তাঁদের ছেড়ে দিয়েছে পঞ্জাব। এর ফলে বাঙালির সংখ্যা এখন ছেলেদের আইপিএলে এক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button